Home » অ্যাফিলিয়েট মার্কেটিং » প্রফেশনাল লাইফ » নিস আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং (রিয়েল লাইফ প্রজেক্ট)

নিস আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং (রিয়েল লাইফ প্রজেক্ট)

অনেকেই আমার কাছে জিজ্ঞাসা করে, যে কিভাবে একটা নিস সাইট ডেভলপ করতে হয়? কিভাবে অল্প পরিশ্রমে তুলনা মূলক অধিক মুনাফা অর্জন করা যায়? আমি অনেককেই পার্সনালি আমার নিস সাইট তৈরীর মেথড গুলো শেয়ার করেছি। আমার এই লেখায় আমি একটি লাইভ প্রজেক্ট নিয়ে কাজ করব এবং সেখানে ডিটেলস দেখানোর চেষ্টা করব যে আমি আসলে কিভাবে একটা নিস সাইট তৈরী করি, সেটি কিভাবে সার্চ ইঞ্জিনে রেংঙ্ক করাই এবং সর্বপরি সেটা থেকে কিভাবে মনিটাইজ করি। আমার এই লাইভ প্রজেক্টির নাম আমি ঠিক করেছি “নিস আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং”

আমার এই প্রজেক্টির সার্বিক সহযোগিতায় আছে আমার বন্ধুও ব্যবসায়িক পার্টনার তাহের চৌধুরী সুমন। এছাড়া, বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন নাসির উদ্দিন শামিম, আলামিন কবিরইউনুস হোসেন। আমাদের এই প্রজেক্টিতে মূলত আমরা আমাজনের (Amazon.com) প্রডাক্টের অ্যাফিলিয়েশান করব। আগেই বলে রাখা ভাল, এটাই হবে আমার (ব্যক্তিগত) প্রথম আমাজনের প্রডাক্ট রিভিউ নিস সাইট। অনেক আগে থেকেই সফলতার সাথে অ্যাডসেন্স নিস সাইট পাশাপাশি ল্যান্ডিং পেজ করে বিভিন্ন প্রডাক্টের অ্যাফিলিয়েশান করলেও আমাজন রিভিউ সাইট তৈরি করে অ্যাফিলিয়েশান করা হয় নাই। পূর্বের নিস সাইট তৈরির সম্পূর্ন জ্ঞান আর প্রাপ্ত অভিজ্ঞতাটাই এই প্রজেক্টে ইমপ্লিমেন্ট করবো।

আমি আমার এই লাইভ প্রজেক্টির মাধ্যমে দেখানোর চেষ্টা করব, কিভাবে একটি ছোট নিস সাইট থেকে প্রতি মাসে ৪০০+ ডলার (৩২০০০ টাকা) আয় করা যায়

নিস আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং চেক লিস্ট:

Affiliate_marketing

১। কিওয়ার্ড রিসার্চ:

অ্যাফিলিয়েট মার্কেটিং এর উপর নিস সাইট করার জন্য অবশ্যই প্রডাক্ট বেজড প্রফিটেবল কিওয়ার্ড খুজে বের করতে হবে সাথে এটাও মাথায় রাখতে হবে যাতে সেই কিওয়ার্ডটি এসইও কম্পিটিশান তুলনামুলক কম হয়। আমি যেই মেথডে কিওয়ার্ড খুঁজি তা আমার কিওআর্ড রিসার্চ সেকশনে ডিটেইলস দেওয়া আছে। কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন….

২। কম্পিটিশান অ্যানালাইসিস:

কিওয়ার্ড খুজে বের করার পর পরবর্তি স্ট্যেপ হল সেই কিওয়ার্ডের কম্পিটইশান কেমন তা যাচাই বাছাই করা। লো কম্পিটিশানের কিওয়ার্ড হলে আমরা সেটা নিয়ে কাজ করব আর যদি সেই কিওয়ার্ডটির কম্পিটিশান হাই হয় তাহলে সেটা আমরা এড়িয়ে যাব। কম্পিটিশান অ্যানালাইসিস করার সব গুলো মেথড জানব এই অংশে।

৩। ডোমেইন নির্বাচন:

একটি আদর্শ নিস সাইট তৈরী করতে আপনাকে অবশ্যই ভাল মানের ডোমেইন কিনতে হবে। কোথা থেকে আমরা ডোমেইন কিনব, কি কি ফেক্টর চিন্তা করে আমরা ডোমেইন বাছাই করব তা আমরা ডোমেইন নির্বাচন সেকশানে বিস্তারিত জানব।

৪। ওয়েব হোস্টিং নির্বাচন:

ডোমেইন কেনার পর সেটা সেটাপ করার জন্য আপনাকে একটা ওয়েব হোস্টিং কিনতে হবে। একটি ভাল মানের হোস্টিং আপনার সাইটের রেংকিং এ পজিটিভ প্রভাব ফেলবে। ওয়েব হোস্টিং সেকশানে আমরা কোন হোস্টিং নেব, কি কি বিষয় মাথায় রাখতে হবে হোস্টিং নেওয়ার ক্ষেত্রে তা আমরা বিস্তারিত জানব।

৫। ব্লগ সেটাপ (ওয়ার্ডপ্রেস):

ডমিন হোস্টিং নেওয়ার পর আমরা সেখানে ব্লগ বানানোর জন্য ওয়ার্ডপ্রেস সেটাপ দিব। এবং অ্যাফিলিয়েট করার জন্য বেস কিছু প্লাগিং ব্যবহার করব। ব্লগ সেটাপ সেকশানে আমরা কিভাবে একটা অ্যাফিলিয়েট ফ্রন্ডলি ওয়ার্ডপ্রেস সাইট বানানো যায় তা শিখব।

৬। ব্লগ রাইটিং:

ব্লগটি সম্পূর্ন সেটাপ হয়ে গেলে কিভাবে সেখানে কনটেন্ট পাবলিশ করতে হবে, কত ওয়ার্ডের কনটেন্ট পাবলিস করতে হবে ইত্যাদি বিষয়ে বিস্তারিত প্লান আমরা কনটেন্ট রাইটিং বা ব্লগ রাইটিং সেকশানে বিস্তারিত জানব।

৭। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান:

অ্যাফিলিয়েট নিস ব্লগটিং সার্চইঞ্জিনে রেংকিং এ আনার জন্য এতে সু-পরিকল্পিত এসইও প্লান করতে হবে। যেখানে আমরা খুব সতর্কতার সহিত অন-পেজ ও অফ-পেজ এসইওর কাজ গুলো চেকলিস্ট আকারে করব। এই সম্পর্কে বিস্তারিত লেখা থাকবে আমাদের এসইও সেকশানে।

৮। মনিটাইজেশান:

এই পার্টে আমরা শিখব কিভাবে ব্লগ কনটেন্টে অ্যাফিলিয়েট লিংক বসাতে হয়। অ্যাফিলিয়েট লিংক-কে কিভাবে মাস্কিং করা যায়। অর্থ্যাত সাইটকে কিভাবে মনিটাইজ করতে হবে তার বিস্তারিত জানতে পারব আমরা এই পার্টে।

৯। ইমেইল লিস্ট বিল্ডিং:

এই অংশে আমরা শিখব কিভাবে আপনি আপনার সম্ভ্যাব্য ক্রেতাদের ইমেল লিস্ট কালেক্ট করবেন এবং তাদের সাথে কিভাবে সবসময় যোগাযোগ রক্ষা করে তাদেরকে বায়িং কাস্টমারে পরিনতি করাবেন।

১০। ট্রাকিং:

এই সেকশানে আমরা শিখব কিভাবে একজন ভিজিটরকে ট্রেক করা যায়। এছাড়া এই পার্টে আমরা দেখব কোন প্রডাক্টের কেমন সেল হচ্ছে আর কোনটা হচ্ছে না। সর্বপরি ভিজিটর থেকে শুরু করে ক্রতাদের ট্রাকিং এর সব গুলো স্ট্যেপ আমরা এই অংশে জানব।

১১। পে-আউট:

এই অংশে আমরা জানব কিভাবে আমাদের কমিশনের অর্থ উত্তলন করা যায়। এবং প্রতি মাসে কবে/কখন সেই অর্থ আসবে তার বিস্তারিত তথ্য জানব।

চলবে……

93 thoughts on “নিস আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং (রিয়েল লাইফ প্রজেক্ট)

  1. Dear Sir,
    I want to learn this (Real Amazone Affiliate Marketing). Please let me know details how can I learn it by you.

    Thanks

    1. আমার এই ধারাবাহিক টিউটরিয়ালের সাথে থাকুন, আশা করি আমি যা যা পারি আপনাদের সাথে সে গুলো শেয়ার দিব। ধন্যবাদ মতামতের জন্য।

  2. Masud Vaia,
    thanks a lot for arranging this live project for us. Hope to learn something new and most valuable from you. Waiting for your next article. Thanks again

    1. শুনে ভাল লাগছে যে, আপনাদের কাছে আমার সিরিজ টিউটরিয়ালটি ভাল লাগছে। খুব শিগ্রই এই সিরিজের দ্বিতীয় পর্ব পাবলিস্ট করা হবে। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  3. মাসুদ ভাই খুবই গুরুত্বপূর্ণ পোষ্ট যারা এফিলিয়েট মার্কেটিং থেকে আয় করতে চায় তাদের জন্য অসাম গাইডলাইন। শেয়ার করার জন্য ধন্যবাদ আর চালিয়ে যান শেষ পর্যন্ত কারো যেন বুঝতে সমস্যা না হয়। আপনার জন্য শুভ কামনা রইল।

  4. মাসুদ ভাই
    আপনাকে মুবারকবাদ এই মূল্যবান আর্টিকেল শেয়ার করার জন্য। আশা করি প্রোজেক্ট শেষ পর্যন্ত সবগুলো আর্টিকেল পোস্ট করবেন যা আমাদের অনেক অনেক উপকার করবে। আপনার জন্য শুভ কামনা রইল।

  5. Thanks for your attention to the Affiliate Marketers of our country.

    I think we will be beneficiary by your article .

    waiting eagerly

    1. কাজের ফাঁকে ফাঁকে লেখালেখির চেষ্টা ও পাশা-পাশি আমাদের ব্লগটা রেডি করা, সবগুলো কাজ একসাথে করতে হচ্ছে বিধায় একটু ধির গতিতে আগাচ্ছে, আশা করি প্রতি ১০ দিন পর পর একটা করে পোস্ট দিতে পারব। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  6. “আমি যেই মেথডে কিওয়ার্ড খুঁজি তা আমার কিওআর্ড রিসার্চ সেকশনে ডিটেইলস দেওয়া আছে।” hello vaia apnar কিওআর্ড রিসার্চ সেকশনে aita kothy ami khoje pacchi na.kindly akto bolben ki kothay apnar keyword research section ta pete pari?

    1. আপু ঐটা একটা মিসটেক ছিল, আমি ঠিক করে দিয়েছি। সব গুলো পোস্ট ধারাবাহিক ভাবে এখানেই পাবলিস করা হবে। সাথেই থাকুন সব পাবেন। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  7. মাসুদ ভাই,
    আসসালামুআলাইকুম, অনেক ভাল একটা পদক্ষেপ। আশা করি আনেক কিছু শিখতে পারব। আর্টিকেলের ২ নং পয়েন্ট এর এখানে “কম্পিটিশান অ্যানালাইসিস করার মেথড জানতে এখানে ক্লিক করুন”। এখানে ক্লিক করার কোন অপশন নাই। একটু দেখবেন প্লিস ?!

    1. রাকিব ভাই ঐটা একটা মিসটেক ছিল, আমি ঠিক করে দিয়েছি। সব গুলো পোস্ট ধারাবাহিক ভাবে এখানেই পাবলিস করা হবে। সাথেই থাকুন সব পাবেন। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  8. From long since I would like to wish affiliation, but never can,t started. I hope the series tutorial wiil help to start. Thank

    1. তুমি মামা ডিজাইন নিয়াই থাক। তুমি গ্রাফিক ডিজাইনে ভাল করতাছ। ঐখানেই অনেক ভাল ক্যারিয়ার রয়েছে তুমার জন্য।

  9. মাসুদ ভাই,
    আমি সর্বদা আপনাকে অনুসরণ করে আসছি। আমি আপনার সর্বদা মঙ্গল কামনা করি এবং এই প্রোজেক্ট টি যাতে সফলতার সাথে শেষ করতে পারেন তার জন্য আল্লাহ নিকট দোয়া করি। আল্লাহ আপনার সর্বদা মঙ্গল করুন…
    ফেরদৌস

    1. আমার জন্য দোয়া করবেন, যাতে আপনাদের চাহিদা পরিপূর্ণ করতে পারি। ধন্যবাদ মতামতের জন্য। 🙂

    1. সবুরে মেওয়া ফলে 😉 অপেক্ষায় থাকেন। আশা করি ভাল কিছু পাবেন। ধন্যবাদ মতামতের জন্য। 🙂

  10. Masud Bhai please check at No.2 Competition Analysis Section. There are sentence “কম্পিটিশান অ্যানালাইসিস করার মেথড জানতে এখানে ক্লিক করুন।” may be here would be a hyper link. Is that would be clear with your next upcoming post? Otherwise, the post is awesome.

  11. কম্পিটিশান অ্যানালাইসিস করার মেথড জানতে এখানে ক্লিক করুন। লিংক কাজ করছে না। অসাধারন লিখার জন্য Masudur Rashid ভাইকে অনেক অনেক ধন্যবাদ।

    1. আসলে ঐটা আমার লেখার মিসটেক ছিল, সব গুলো বিষয় ধারাবাহিক ভাবে পাবেন। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  12. মাসুদ ভাই আমি আপনাদের প্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্র । এই কোর্সটা করারও ইচ্ছা ছিল কিন্তু সময় বের করতে পারি নি । ভাই সব কিছু তো পড়ে বোঝা যাবে না, প্রয়োজনীয় জায়গাই যদি video tutorial তৈরি করতেন তবে খুব ভাল হতো ।

    1. সব গুলো বিষয় আসলে ভিডিও করা অনেক সময় সাপেক্ষ, তারপরও আমি চেষ্টা করব গুরুত্বপূর্ণ বিষয় গুলো টেক্সট এর পাশা-পাশি ভিডিও দিতে। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  13. চালিয়ে যান বস …শিখার জন্য অধীর আগ্রহে বসে থাকলাম…best of Luck !

  14. ধন্যবাদ । আশা করি কিওয়ার্ড রিসার্চ, কম্পিটিশান অ্যানালাইসিস এর ফ্রি উপায় গুলো পরের পোস্ট এ উল্লেখ করবেন। ভাল ডোমেইন আর হোস্টীং কম্পানির নাম ও জানতে চাই । 🙂

    1. সবি পাবেন আশা রাখি, আমি যতটুকু জানি তার সবটুকু উজার করে লেখার চেষ্টা করব। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  15. অতীতেও ছিলাম, এখনও আছি ভবিষ্যতেও থাকার ইচ্ছা আছে ভাই।
    এইবার যদি একটু শুরু করতে পারি আমি।
    তবে সিউর থাকেন, অনেক প্রশ্ন পাবেন আমার কাছ থেকে,তবে সেটা পেইনফুল হবে না হয়ত 😉

    অপেক্ষার পালা কবে শেষ করবেন স্যার ??

  16. আপনার সুন্দর initiative এর জন্য আন্তরিক শুভেচ্ছা। এই সিরিজে আপনার সাথেই থাকলাম ইন শা আল্লাহ। আশা করি খুব দ্রুত পরের পোস্টগুলো পাবো। আর পোস্টের পাশাপাশি আমাদের প্রশ্নগুলোর উত্তরও পাবো আশা করি ।

    1. অবশ্যই আমি বিভিন্ন প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করব। ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন নতুন পোস্ট আসা মাত্রই আপনাকে মেইল করে জানিয়ে দেওয়া হবে। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  17. এই কোর্সটা করারও ইচ্ছা ছিল কিন্তু করতে পারি নি । আশা করি আনেক কিছু শিখতে পারব ।
    পরবর্তি পোষ্টের আশায় রইলাম।

    1. আশা করি সিরিজটি আপনার ইচ্ছের কিছুটা হলেও পূরন করবে, ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন নতুন লেখা পাবার জন্য। ধন্যবাদ 🙂

  18. ভাইয়া কিভাবে একটা অথরিটি সাইট ডেভলপ করতে হয় আপনি কি সেটা দেখাবেন ?

    1. আমি এখানে মূলত নিস সাইট নিয়ে কাজ করব। অথরিটি সাইট নিয়ে অন্য কোন সময় হয়তবা লিখব। সেই পর্যন্ত আমার ব্লগের সাথেই থাকুন। ধন্যবাদ।

  19. আমার খুব আগ্রহ আছে Affiliate Marketing উপর সঠিক গাইডলাইন পাওয়ার। আশা করি আপনার কাছ থেকে সেঠা পাব। ধন্যবাদ।

    1. অবশ্যই.. আমি যা জানি, চেষ্টা করব তা আপনাদের সাথে শেয়ার করতে। ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন নতুন লেখা পাবার জন্য। ধন্যবাদ 🙂

    1. অপেক্ষায় থাকুন আর ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন, নতুন লেখা পাবলিশ হওয়া মাত্রই আপনাকে মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ধন্যবাদ 🙂

  20. আপনার পরবর্তী আর্টিকেল এর জন্য অপেক্ষাই থাকলাম।

  21. খুব ভালো লিখেছেন ভাই। একটা আর্টিকেল পরে খুব বেশী ভালো লেগে গেছে। আশা করি সিরিয়াল মেইন্টেন করে সব গুলাই পরবো। Thanks so much for your kind help 🙂

  22. Hi Brother
    I have developed a Amazon Niche of smartphone named topsmartphonereviews.net I did not get any response. How can I get better response. Pls suggest me. How many people are Amazon Affiliate Marketer in Bangladesh?

    1. আপনার সাইটের কনটেন্ট দেওয়ার স্ট্যাইল একেবারেই ঠিক নাই। সাইটের কনটেন্ট সব কপি পেস্ট করা। এই সাইট দিয়ে কিছুই করা যাবে না। দুঃখিত

  23. Mamudur vaia
    I am fresher in affiliate marketing . So I want to learne a to z. I have besic computer knowledge. I can serfing internet easyly. I want help from you . Can you help me? And how?
    If you help me then I will thankful to you . Valo thakben….
    Thanks you lot.

  24. ato din balo babe pore dekini, pare bujte parlam amder mato fresher der janno anek helpful.
    habo babir janno obinandon !…besi bale felle sorry.

  25. মাসুদ ভাই আপনাকে অনেক ধন্যবাদ। এত সুন্দর করে লিখার জন্য । আশা করি আমাদের সকলের অনেক উপকারে আসবে।।
    অনেক অনেক শুভ কামনা রইল…।

  26. ভাই,সাধারন গুগল এর ব্লগার দিয়ে কিংবা ফ্রি ওয়েব সাইট তৈরী করে অ্যামাজানের অ্যাফিলিয়েট শুরু করা যায় না?আশা করি দ্রুত উত্তর দিয়ে বাধিত করবেন।।

    1. কারা যাবে, তবে না করাই উচিৎ হবে। কারন ফ্রি জিনিসকে কেউ ট্রাস্ট করতে চায় না। যেহেতু টাকার ট্রাঞ্জেকশানের বিষয় সেহেতু ট্রাস্ট অনেক বড় একটা ইস্যু। আশাকরি আপনার উত্তর পেয়েছেন। ধন্যবাদ মতামতের জন্য 🙂

  27. মাসুদ ভাই আপনাকে অনেক ধন্যবাদ। আশা করি আমাদের সকলের অনেক উপকারে আসবে। আর্টিকেল খুব ভালো লেগেছে । Waiting for next article.

  28. ব্রো খুবি ভাল উদ্দুগ অ্যাফিলিয়েট ম্যাকেটিং এর এ-জেড এর যন্য আমরা সবাই অপেখা করছি। পাশা পাশি ফ্রি সোসিয়াল ম্যারকেটিং সাইট গুলোতে কি ভাবে অ্যাফিলিয়েট ম্যাকেটিং করতে পারব সেই বিসয়ে একটু লিখলে ভাল হবে। আপনাদের মত মানুষদের কারনেই আমরা একটু ভরশা পাই কাজ করতে। শুভ কামনা রিলো ব্রো

    1. কমেন্টের রিপ্লে করার জন্য ধন্যবাদ।ব্রো আমরা লাইভ পজেক্টার ভিডিও কবে পাব? আপনার লাইভ পজেক্টের টিউটুরিয়ালের অপেক্ষায় আছি। ভাল থাকবেন।

  29. ভাই অনেক ভালো লাগল। যদি কাজ গুলো শিখতে পারি তবে আমার জন্য অনেক উপকার হবে যেটা লিখে প্রকাশ করার মত নয়

  30. ব্রো আর একটা কথা না বলে পারলামনা। আপনার গুছিয়ে লেখা আসাধারন। এই বিশয়ে আমার মনেহয় কারো কোন সন্দেহ নেই। কিন্তু আপনার স্টেপ বাই স্টেপ পরব গুলু এলোমেলো। যেমন নিস কিওয়াড রিসাস নিয়ে যে কয়টা পরব আছে সবগুলু স্টেপ বাই স্টেপ খুজে পাওয়া মুস্কিল। এই বিসয়টা একটু দেখবেন। আমার কাছে আপনার এই ওয়েব সাইটের সাবজেক্ট গুলু এলো মেলো লাগে।

  31. কোনটা করব কোনটা রাখবো শেষে কিছুই না জানি হয় । পরামর্শ দিবেন কেমনে ভাল করতে পারি।
    pnpc.info

  32. যারা নতুন শুরু করতে ছায় তাদের জন্য আসাধারন পোস্ট।
    ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *