Home » অ্যাফিলিয়েট মার্কেটিং » প্রফেশনাল লাইফ » নিস কিওয়ার্ড রিসার্চ (২য় পর্ব)

নিস কিওয়ার্ড রিসার্চ (২য় পর্ব)

প্রথম পর্বটি যারা এখনো পড়েন নাই তারা এখানে ক্লিক করে প্রথম পর্বটি পড়ে নিন…

নিস হল কোন নির্দিষ্ট বিষয়, যেখানে শুধু মাত্র ঐ নিদৃষ্ট বিষয় নিয়েই আলোচনা করা হয়। স্পেসিফিক নিস ভিক্তিক অ্যাফিলিয়েট মার্কেটিং একটু পুরাতন ও জনপ্রিয় সিস্টেম। যেখানে একটি নিদৃষ্ট ক্যাটাগরির নিস নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করা হয়। যেমন “survival knife‘ একটি নিস; যেখানে শুধু মাত্র survival knife নিয়েই লিখা লিখি হয়। এবং ঐ ব্লগ থেকে বিভিন্ন মডেলের survival knife এর অ্যাফিলিয়েট করা হয়।

অনেকের কাছ থেকে আমার কাছে একটা কমন প্রশ্ন আসে- “ভাইয়া আমি কোন বিষয়ের উপর নিস সাইট বানাবো”? এই প্রশ্নটা যদি আপনার মনেও থেকে থাকে, তাহলে এই সেশনটা মনোযোগ দিয়ে পড়ুন।

নিস খুঁজার নিয়ম:

নিস খুঁজা খুব কঠিন কাজ নয়, সুতরাং ভয় পাবেন না। নিস খুজতে সুধু একটু অভিজ্ঞতার প্রয়োজন, অভিজ্ঞ মার্কেটার খুব সহজেই নিস খুঁজে পায়। আমি ধরে নিব আপনি একজন অনভিজ্ঞ ব্যাক্তি, সুতরাং আপনাকে একটু বুদ্ধি খাটিয়ে নিস নিস খুঁজে বের করতে হবে। আমি আপনাদের কিছু সাইটের সাথে পরিচয় করিয়ে দিব।

১। http://alltop.com: এই সাইটি মূলত বিভিন্ন জনপ্রিয় সাইটের RSS ফিড নিয়ে তৈরী করা। এই সাইটি যখন ওপেন করবেন সেখানে দেখতে পারবেন A থেকে Z পর্যন্ত নেভিগেশান বার। ঐ বারের যে কোন একটা লেটারে ক্লিক করলেই ড্রপ ডাউন ম্যেনুতে ঐ লেটারের আওতায় বিভিন্ন টপিক্স দেখতে পারবেন। ঐ টপিক্স গুলো থেকে সহজেই পছন্দের নিস বাছাই করা যায়।

alltop.com

যেমন ধরুন- আপনি D লেটারে ক্লিক করেছেন, দেখুন D লেটার ট্যেবে অনেক গুলো সাব নিস চলে এসেছে। সেখানে দেখুন আপনি কোন শব্দটির সাথে পরিচিত, আর কোন শব্দটিকে আপনার মনে হয় যে এইটার উপর কোন না কোন প্রডাক্ট বা সার্ভিস বাজারে বিদ্যমান আছে যাকিনা আপনি প্রমোট করতে পারবেন। উদাহরন আমি “Data Mining” শব্দটার দিকে তাকাই। “Data Mining” শব্দটা মূলত কোন তথ্য খুজার জন্য ব্যবহৃত হয়। এখন কথা হল এই “Data Mining” দিয়ে কি কোন প্রডাক্ট বা সার্ভিস বাজারে আছে? থাকলে কি ধরনের আছে তা জানতে আমরা সরাসরি Amazon.com এ চলে যাব। Amazon.com এর সার্চ ইঞ্জিনে সার্চ করে দেখুন কোন প্রডাক্ট আছে নাকি? এখানে দেখা যাচ্ছে এই কিওয়ার্ডে বেস কিছু বই আছে। যেহেতু বেস কিছু ভাল প্রডাক্ট আছে সুতরাং আপনি চাইলে “Data Mining” এই কিওয়ার্ডকে আপনার কাংঙ্খিত নিসের তালিকায় রাখতে পারেন।

২। http://www.asseenontv.com: নিস খুঁজার জন্য অসাধারন একটি সাইট হল Asseenontv.com; এই সাইটের নিচের দিকে দেখবেন “Find Products By Name” নামে একটা সেকশন আছে। এখানে গিয়ে লেটার অনুযায়ি ক্লিক করলেই পেয়ে যাবেন অসাধারন কিছু নিস। মজার ব্যাপার হল এখানের প্রয় প্রতিটা শব্দ দিয়েই অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায়। এছাড়া এই সাইটের New Arrivals, Best Sellers সেকশন থেকেও নিস আইডিয়া পাওয়া সম্ভব। এই সাইটে আপনি লেটার অনুযায়ি তথ্য পাওয়ার পাশা-পাশি ক্যাটাগরি অনুযায়িও অনেক তথ্য পাবেন।

asseenontv.com

৩। http://www.about.com/#!/editors-picks/: নিস আইডিয়া জেনারেট করার জন্য About.com এর এই পেজটি দেখতে পারেন। এই পেজের নিচের দিকে দেখবেন “Featured Topics” অপশন আছে। ঐ অপশন থেকেও আপনি আপনার কাংখিত বা পছন্দের নিস বাছাই করতে পারেন। আগের নিয়ম অনুযায়ি, কোন একটি নিস প্রাইমারি বাছাই করে সেটা Amazon.com এ গিয়ে সার্চ করে দেখবেন যে, ঐ ক্যাটাগরির ভাল প্রডাক্ট আছে নাকি। ভাল ভাল প্রডাক্ট পাওয়া গেলেই কেবল সে নিসকে আপনার তালিকায় লিপিবদ্ধ করে রাখবেন। অন্যথায় নতুন করে আবার নিস খুজবেন।

৪। https://answers.yahoo.com/dir/index: নিস ফাইন্ড করার অসাধরন একটি সাইট হল Yahoo Answer এই সাইটের ক্যাটাগরি এবং মানুষের প্রশ্ন থেকে আপনি অসাধারন অসাধারন নিস খুজে বের করতে পারবেন। মনে রাখবেন-

যেখানেই সমস্যা, সেখানেই ব্যবসায়!

এই সাইট থেকেই জানা যায় মানুষের বিভিন্ন সমস্যার কথা। আর সাথে সমাধানের লেখাও পাওয়া যায় এইখানে। সুতরাং এই সাইট হতে পারে একটি আদর্শ সাইট যেখান থেকে আপনি/আমি খুব সহজেই নিস খুজে বের করতে পারি।

৫। http://www.amazon.com/gp/site-directory/ref=nav_sad: Amazon এর প্রডাক্ট অ্যাফিলিয়েট করবেন আর Amazon.com থেকে কোন সাজেশান নিবেন না, তা কি করে হয়? আমাজনের এই ডিরেক্টরি থেকে অনেক নতুন নতুন নিসের আইডিয়া পাবেন। আবার প্রতিটা ক্যাটাগরির ভিতর রয়েছে অনেক সাব-ক্যাটাগরি। অ্যাফিলিয়েট করার জন্য আদর্শ নিস আসলে ঐ সাব ক্যাটাগরির ভিতর রয়েছে।

নিস খুঁজার কিছু টিপস:

একটি আদর্শ নিস খুঁজের সময় কিছু জিনিস আপনাকে মাথায় রাখতে হবে-

  • আপনি যে নিসটি সিলেক্ট করেছেন তার ব্যাকগ্রাউন্ডে যাতে কোন প্রডাক্ট বা সার্ভিস থাকে তা নিশ্চিত হয়ে নিবেন। (কিভাবে নিশ্চিত হবেন তা এই পোস্টের alltop.com সেকশনটাতে বলা হয়েছে)
  • নিস খুঁজার সময় খেয়াল রাখবেন যাতে সেটা কোন ব্রান্ডের সাথে সংঘর্ষ পূর্ণ না হয় যেমন। কেননা যদি আপনি কোন ব্যান্ডকে বা ব্যান্ডের কোন সরাসরি প্রডাক্টকে টার্গেট করেন তাতে মামলা খাওয়ার সম্ভবনা থাকবে, পাশা-পাশি আপনি কখনই ঐ ব্রান্ডের সাইটকে টপকাতে পারবেন না। উদাহরন সরুপ- “Google TV” আপনি যদি সরাসরি “Google TV” নিয়ে অ্যাফিলিয়েট করতে যান তাহলে আপনি কখনই Google TV অফিসিয়াল ওয়েব সাইট টপকে সার্চ ইঞ্জিনে প্রথম দিকে আসতে পারবেন না। আবার এটা সম্পর্কে যদি কোন মিথ্যে তথ্য দেন তাহলে Google TV র কতৃপক্ষ আপনার নামে মামলাও করে দিতে পারে। সুতরাং সাবধান..
  • নিস খুঁজার জন্য সবসময় চেষ্টা করবেন মেইন ক্যাটাগরিতে না খুজে ঐ মেইন ক্যাটাগরিরি সাবক্যাটাগরিতে খুজতে। তাহলে খুব দ্রুতই আপনি আপনার কাংক্ষিত নিস খুজে পাবেন।
  • যে বিষয় আপনার মুটামুটি ধারনা আছে, বা যে বিষয় আপনি পছন্দ করেন সেই সব বিষয়ের নিস নিয়ে কাজ করলে বেশি ভাল ফলাফল পাওয়া যায়।
  • লোভে পরে এমন নিস সিলেক্ট করা ঠিক না যেটাকিনা আপনার জন্য অনেক বেশি কঠিন হয়ে পরে। যেমন ঔষধ, ট্রিটমেন্ট, লিগ্যাল ইস্যু, মিলিটারি ইত্যাদি।

কিওয়ার্ড কি এবং কিওয়ার্ডের প্রকারভেদ:

কিওয়ার্ড হচ্ছে এমন এক ধরনের শব্দ যার মাধ্যমে আমরা গুগল, বিং বা অন্য সার্চ ইঞ্জিনগুলোতে অনুসন্ধান করে থাকি। ধরুন আপনি গুগলে অনুসন্ধান করছেন “Survival Knife” নিয়ে, তাহলে “Survival Knife” হচ্ছে একটি কিওয়ার্ড। আর এই সব কিওয়ার্ড গুলো নিয়ে রিসার্চ বা অনুসন্ধান করে আদর্শ কিওয়ার্ড বাছাই করাই হল কিওয়ার্ড রিসার্চ।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর উপর নিস সাইট তৈরী করতে গেলে প্রথমেই আপনাকে একটি প্রফিটেবল (লাভ জনক) নিস বা সেক্টর খুজে বের করতে হবে। এমন একটি সেক্টরের নিস আপনাকে খুজে বের করতে হবে যেখানে ভাল ভাল প্রডাক্ট রয়েছে এবং সে প্রডাক্টের বাজার চাহিদাও ভাল আছে।

কিওয়ার্ড রিসার্চ শুরু করার আগে আমরা কিওয়ার্ডের কিছু পার্থক্য জানব, কিওয়ার্ডের পার্থ্যকরন করতে না পারলে আপনার কিওয়ার্ড রিসার্চ ব্যার্থ হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকবে।

খড়ের স্থুপ থেকে একটা সূচ খুঁজা যেমন কঠিন কাজ, ঠিক তেমন কঠিন কাজ একটা ভাল কিওয়ার্ড খুঁজে বের করা

বিভিন্ন এক্সপার্টটা কিওয়ার্ডকে বিভিন্ন ভাবে সংঙ্গায়িত ও প্রকারভেদ করেছেন। তাদের ভিতর মতভেদ থাকলেও আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কিওয়ার্ডকে মূলত ৩ ভাগে ভাগ করব।

(১) ইনফরমেটিভ কিওয়ার্ড
(২) অ্যাকশান বা বায়িং কিওয়ার্ড
(৩) লং টেইল কিওয়ার্ড

(১) ইনফরমেটিভ কিওয়ার্ডঃ

যে সব কিওয়ার্ড দিয়ে মানুষ কোন কিছু সম্পর্েক জানতে চায় মূলত সেই সব কিওয়ার্ডকে ইনফরমেটিভ কিওয়ার্ড বলে।

যেমন- weather forecast

এখানে মূলত ভিজিটর (ট্রাফিক) ঢাকার আবহাওয়া সম্পর্কে জানতে চাচ্ছে। সে কিন্তু কোন কিছু কেনার উদ্দেশ্যে সার্চ দেয় নাই। সুতরাং অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে অবশ্যই আপনি এইসব ইনফরমেটিভ কিওয়ার্ড এড়িয়ে চলবেন। ইনফরমেটিভ কিওয়ার্ডে যদি ব্লগিং করেন তাহলে এর মনিটাইজেশান মেথড হবে গুগল অ্যাডসেন্স। ইনফরমেটিভ কিওয়ার্ড ভাল ভাবে বুঝার জন্য আমি কিছু উদাহর দিচ্ছি, যেটা দেখলে ও ভাল ভাবে চিন্তা করলে আপনাদের এই ইনফরমেটিভ কিওয়ার্ড সম্পর্কে ধারনা ক্লিয়ার হয়ে যাবে আশা রাখি।

How To Loose Weight

How To Loose Weight Healthy

Loose Weight on Food Diet

Weight Loss Videos for Womens

Best Weight Loss Programs

যেহেতু আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কিওয়ার্ড রিসার্চ করব, তাই ইনফরমেটিভ কিওয়ার্ডের প্রতি খুব বেশি শিখব না। আমরা মূলত বায়িং কিওয়ার্ড নিয়েই বেশি কাজ করব।

(২) অ্যাকশান/ বায়িং কিওয়ার্ডঃ

যে সব কিওয়ার্ড দিয়ে সাধারনত কোন কিছু ক্রয় করা, সার্ভিস নেওয়া, কেনার আগ মূহুর্তের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চাওয়া, নির্দিষ্ট প্রোডাক্ট সম্পর্কে রিভিউ জানা ইত্যাদি বিষয়কে টার্গেট করে সেই সব কিওয়ার্ডকে আমারা অ্যাকশান বা বায়িং কিওয়ার্ড বলব। অর্থ্যাত অ্যাকশান কিওয়ার্ড হল সেই সব কিওয়ার্ড যার সর্বশেষ উদ্দেশ্য কোন একটি প্রডাক্ট কেনা বা সার্ভিস গ্রহন করা। একটি বায়িং কিওয়ার্ডের উদাহরন দেওয়া হল-

iPhone 5 Fast Shipping

এখানে “iPhone 5 Fast Shipping” কিওয়ার্ডটির দিকে নজর দিলে স্পষ্ট বুঝা যায় যে, এই কিওয়ার্ডটি দিয়ে যিনি সার্চ করছেন তার কাছে অবশ্যই ক্রেডিট কার্ড আছে, এবং সে মানষিক ভাবে প্রস্তুত iPhone 5 ফোন সেটটি কিনতে। সে শুধু নিশ্চিত করতে চায় যে, সে যাতে দ্রুত ফোনটি তার কাছে পৌছাক। মানে যারা ফাস্ট শিপিং এর মাধ্যমে iPhone 5 ফোনটি বিক্রি করতাছে তাদেরকে সে খুজছে। সুতরাং এই কিওয়ার্ড নিয়ে কেউ যদি ব্লগিং করে এবং সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজের প্রথদিকে থাকতে পারে তাহলে তার সাইট থেকে এই প্রোডাক্ট সেল হওয়ার সম্ভবনা অনেক বেশি থাকে।

অ্যাকশান বা বায়িং কিওয়ার্ডে তুলনামূলক সার্চ ভলিয়ম কম হয়ে থাকে, কিক্ত এতেই লুকিয়ে থাকে আসল খনি!

প্রতিটা নিসেরই বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড রয়েছে। বায়িং কিওয়ার্ড বের করার নিদৃষ্ট কোন নিয়ম নেই, কিওয়ার্ড ভেদে এই বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড ভিন্ন হতে পারে। তবে একটু সাধারন ভাবে চিন্তা করলে বা নিজেকে প্রশ্ন করলেই এর উত্তর বের হয়ে আসে। যেমন ধরুন আপনি iPhone 5 কিনতে চান, কিন্তু আপনার পকেটে এই ফোন কেনার পর্যাপ্ত টাকা নেই। তাহলে আপনি হয়ত এই ফোনটি কেনার জন্য ডিস্কাউন্ট খুজবেন অন্যথায় সেকেন্ড হ্যান্ড সেট খুজবেন। তাহলে আপনার জন্য এই iPhone 5 এর বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড হতে পারে-

iPhone 5 Discount

iPhone 5 Coupons

2nd Hand iPhone 5

Cheap iPhone 5

বায়িং কিওয়ার্ডের কিছু চিট শিট আছে। এগুলো ফলো করলে বায়িং বা অ্যাকশান কিওয়ার্ড খুজতে সুবিধা হবে। তবে কথাটি অবশ্যই মনে রাখবেন- বায়িং কিওয়ার্ড বের করার কোন সূত্র নাই, সাধারন সেন্স থেকে কিওয়ার্ড বের করাই হবে বুদ্ধিমানের কাজ।

buying keywords list

(৩) লং টেইল (Long Tail) কিওয়ার্ড:

“লং টেইল” নাম শুনলেই কিছুটা আন্দাজ করা যায়, যার মানে হচ্ছে লম্বা লেজ 😉 আসলে এখানে লম্বা লেজ বুঝানো হয় নাই। লং টেইল কিওয়ার্ড হল সেই সব কিওয়ার্ড যাতে ৩ বা তার তার বেশি শব্দ গুচ্ছ থাকে। যেমন “Survival Kit” একটি নিস যেখানে দুটি শব্দ আছে, যার একটি শব্দ “Survival” অন্যটি “Kit”। এর লং টেইল কিওয়ার্ড হতে পারে “emergency survival kit”, “apocalypse survival kit” বা “earthquake survival kit list”। এখানে আপনি দেখতে পাচ্ছেন যে কিওয়ার্ড গুলোর ওয়ার্ড ৩টি শব্দ বা তারো বেশি শব্দ ব্যবহার করা হয়েছে।

লং টেইল কিওয়ার্ড ব্যবহারের প্রধান কারন হল এর এসইও কম্পিটিশন তুলনা মুলক ভাবে কম থাকে। আর শর্ট কিওয়ার্ড গুলোর এসইও কম্পিটিশন তুলনা মুলক অনেক বেশি হয়ে থাকে। (এসইও কম্পিটিশন কি তা আমরা কম্পিটিশন অ্যানালাইসিস অংশে বিস্তারিত জানব)

আমি সব সময় লংটেইল কিওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ শব্দ পর্যন্ত সাজেস্ট করি।

কিওয়ার্ড ফাইন্ডিং/খুঁজা:

কিওয়ার্ড খুঁজার জন্য আমারা কিছু অনলাইন টুল ব্যবহার করব। কিওয়ার্ড খুজার জন্য আমি কিছু টুলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব, যেগুলো দিয়ে আপনি খুব সহজেই কিওয়ার্ড খুঁজে বের করতে পারবেন। এর ভিতর একটি টুল দিয়ে আমি দেখিয়ে দিব কিভাবে কিওয়ার্ড খুঁজতে হয়।

কিছু প্রিমিয়াম সফটওয়ার আছে যা দিয়েও আপনি চাইলে কিওয়ার্ড রিসার্চ ও অ্যানালাইসিস করা যায়। যেমন:

  • * keywordrevealer.com (ফ্রি ভার্সন ও পেইড ভার্সন আছে)
  • * kwfinder.com (ফ্রি ভার্সন ও পেইড ভার্সন আছে)
  • opensiteexplorer.com (ফ্রিতে ব্যবহার করা যায়, কিন্তু অনেক লিমিটেশন আছে)
  • marketsamurais.com (ট্রায়েল ভার্সন আছে)

স্টার (*) মার্কের টুল গুলো হাইলি রিকোমেন্ড করছি।

কিওয়ার্ড রিসার্চ:

এই অংশে আমরা গুগল অ্যাডওয়ার্ড (https://adwords.google.com/KeywordPlanner) দিয়ে কিওয়ার্ড রিসার্চ করব। প্রথমেই উপরের লিংক ওপেন করুন এবং নিজের জিমেইল একাউন্ট দিয়ে সাইন-ইন করুন। আপনি যদি একেবারে নতুন অ্যাডওয়ার্ডে ঢুকেন সেক্ষেত্রে আপনাকে কিছু সেটিংস সেট করে নিতে বলবে। যেমন আপনার দেশ ও আপনার কারেন্সি, দেশের সেকশানে আপনি বাংলাদেশ, আর কেরেন্সি সেকশনে আপনি ডলার দিয়ে নেক্সট/সেভ বাটনে চাপুন।

এবার অ্যাডওয়ার্ডের “Tools” থেকে “Keyword Planner” যান

Google keyword tools

“Search for new keyword and ad group ideas” ট্যাবে ক্লিক করুন, দেখবেন আর একটা নতুন ট্যাব ওপেন হয়েছে।

Google keyword planner

নতুন ট্যাবের প্রথম বক্সটি যেখানে “Enter one or more of the following: Your product or service” লেখা আছে সেখানে আপনি আপনার সিলেক্টেড নিস দিয়ে “Get ideas” বাটনে ক্লিক করুন।

03

“Get ideas” বাটনে ক্লিক করার পরে দেখবেন আপনার নিস রিলেটেড অনেক নতুন কিওয়ার্ড গুগল অ্যাডওয়ার্ড আপনাকে সাজেস্ট করছে। ধরুন আপনি “survival kits” লিখে “Get ideas” বাটনে ক্লিক করেছেন। দেখুন গুগল কিওয়ার্ড টুলস আপনাকে “survival kits” রিলেটেড অনেক নতুন কিওয়ার্ড সাজেস্ট করছে, সাথে ট্রন্ড ও দেখাচ্ছে।

এবার আপনি কিওয়ার্ড টুলসের মাঝের দিকে দেখুন “Keyword ideas” নামে একটা ট্যাব আছে। ঐ ট্যাবটাতে ক্লিক করুন। দেখুন ম্যেজিক! শত শত রিলেটেড কিওয়ার্ড আপনাকে সাজেস্ট করছে। ঐখান থেকেই আপনি পাবেন আপনার কাংক্ষিত কিওয়ার্ড।

Keyword research

গুগল কিওয়ার্ড টুলসের কাছ থেকে যে সব ডাটা আমাদের প্রয়োজন হবে:

  • নাম্বার অফ সার্চ ভলিউম (অর্থ্যাৎ, ঐ কিওয়ার্ডটি প্রতি মাসে কত বার সার্চ হয় তার সম্ভাব্য ডাটা)
  • বাম পাশের “Targeting” থেকে আপনি লোকেশন ভেদে, ভাষা ভেদে সার্চ ভলিউম।
  • রিলেটেড সার্চ ভলিউম, যা থেকে আপনি পেতে পারেন আপনার কাংঙ্খিত কিওয়ার্ড। যা দিয়ে শুরু করতে পারেন আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং।

যেহেতু গুগল কিওয়ার্ড টুল আপনাকে অনেক অবাঞ্চিত কিওয়ার্ড দেখাবে সেখান থেকে ভাল কিওয়ার্ড বের করতে আপনি এর “Keyword filters” অপশনটাকে ব্যবহার করে কিওয়ার্ড গুলোকে ফিল্টার করতে পারবেন। “Keyword filters” টুলে ক্লিক করলেই একটা বক্স ওপেন হবে ঐ বক্সে আপনি নির্ধারন করে দিতে পারবেন মিনিমাম কত সার্চের রেজাল্ট আপনাকে দেখাবে, আর মেক্সিমাম কত দেখাবে।

এখানের “Average monthly searches” ঘরে মিনিমাম ১০০০ দিয়ে সার্চ দিলে আপনি ভাল কিছু কিওয়ার্ড পাবেন। নিচে দেখুন “Competition” এর ৩ টা চেক বক্স আছে। ঐ ৩ টা চেক বক্সের প্রথম ২টা চেক (High এবং Medium) করুন।

Niche Keyword research

অনেকেই Competition টাকে নিয়ে বিভ্রান্তে থাকে। এখানে বলে রাখা ভাল যে, এই কম্পিটিশান আসলে ব্লগারদের, সাইট মালিকদের বা এসইও কম্পিটিশান না। এটা মূলত গুগলের Advertiser দের কম্পিটিশান। সুতরাং এই কম্পিটিশান নিয়ে আপনি চিন্তিত না হলেও চলবে। যাস্ট আপনি শুধু High এবং Medium দুইটাকে চেক করে রাখুন।

এবার দেখুন কিওয়ার্ড গুলো অনেক পরিবর্তন হয়ে গেছে এবং রিলেভেন্ট কিওয়ার্ড বের হয়ে এসেছে। এখান থেকে কিওয়ার্ড বাছাই করাটা অনেক সহজ হবে আমাদের জন্য। এখান থেকে কিওয়ার্ড বাছাই করে আপনি সেটা অ্যানালাইসিসের মাধ্যমে আমরা একটা ফাইনাল কিওয়ার্ড বাছাই করব যেটা দিয়ে আমাদের অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করব।

নেক্সট পর্বে আমরা শিখব কিভাবে কিওয়ার্ড অ্যানালাইসিস করা যায়। তবে সেই পর্বে আমি চেষ্টা করব একটা ভিডিও টিউটরিয়াল বানাতে। সেই টিউটরিয়ালে আমি চেষ্টা করব কিওয়ার্ড রিসার্চ ও অ্যানালাইসিস পুরো বিষয়টা কাভার করতে।

74 thoughts on “নিস কিওয়ার্ড রিসার্চ (২য় পর্ব)

    1. আশা করি এতক্ষনে পুরো পোস্টি পড়ে ফেলেছেন, কেমন লাগল জানাবেন প্লিজ। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  1. তাহলে কিওয়ার্ড এর SEO কম্পিটিশন কিভাবে বুঝব মাসুদ ভাই?

    1. SEO কম্পিটিশন নিয়ে আমি “কিওয়ার্ড অ্যানালাইসিস” পর্বে আলোচনা করব। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  2. অনেক ভালো লাগল, সাজানো এবং স্টেপ বাই স্টেপ লেখা। ধন্যবাদ মাসুদুর রশিদ ভাই আপনাকে। পরের পর্বের জন্য অপেক্ষায় রইলাম।

    1. মাত্রতো দ্বিতীয় পর্ব শেষ করলাম, এইবার কিছুদিন বিশ্রাম করে নেই। তারপর শুরু করব নেক্স পোস্টের কাজ। 🙂
      মতামতের জন্য ধন্যবাদ।

  3. Asadharon hoyacha vaia.Devs Team bala to akta katha acha bangladasa.Apnader katha akn sunaci.Al-amin vai ka o cini.Amnader dakla kub hingsa hoy and fan hoya gaci ank aga thaka.So pls. vaia continue karar jana anurod roilo……….

    1. ডেভসটিম বাংলাদেশের ফ্রিল্যান্সিং শিল্পকে জনপ্রিয় করার জন্য অনেক দিন যাবৎ কাজ করে আসছে, আপনাদের সাপোর্ট পেলে আমারা কাজ করতে অনুপ্রেরনা পাই। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  4. অনেক অনেক ধন্যবাদ মাসুদ ভাই ।
    একটা প্রশ্ন High এবং Medium
    Competition থেকে কোন keyword টা বাছাই করলে ভালো হবে ?

    1. প্রাইমারি কিওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে অ্যাডওয়ার্ড কম্পিটিশান High এবং Medium রাখা উত্তম। তাতে ভাল মানের কিওয়ার্ড ফিল্টার হয়ে আসে। আর আমি তো আগেই বলেছি এই কম্পিটিশন কিন্তু গুগলের Advertiser দের কম্পিটিশান, এটি কোন ব্লগারদের ব্লগের বা এসইও কম্পিটিশান না। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  5. Masud vai, Really you did something for us. Feeling glad to go through your content and hope definitely it would be continuing for our utmost betterment. Thanks for your effort….

  6. Vai you really doing great job for us & thats is really remarkable. People who are not capable to find out amazon affiliate keyword that might be very much helpful for them. I am really grateful to you for this great post.

    1. মতামতের জন্য ধন্যবাদ, আপনাদের মূল্যবান মতামত আমাকে পরবর্তি পোস্ট লিখতে অনুপ্রেরনা যোগাবে। 🙂

  7. নিস কি একটি কিওয়ার্ড| নিস এর মাঝে পার্থক্য থাকলে জানাবেন প্রিজ।

    1. নিস হল কোন নির্দিষ্ট বিষয়, যেখানে শুধু মাত্র ঐ নিদৃষ্ট বিষয় নিয়েই আলোচনা করা হয়। আর কিওয়ার্ড হচ্ছে এমন এক ধরনের শব্দ যার মাধ্যমে আমরা গুগল, বিং বা অন্য সার্চ ইঞ্জিনগুলোতে অনুসন্ধান করে থাকি। আশা করি ব্যাপারটি ক্লিয়ার হয়েছেন। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  8. Thank you Masud Vai. I have studied about Affiliate Marketing for last 6 months . Just launched a website of Amazon Affiliate as well . But I was struggling with many issues including the right KW and Phrases . This is article is really awesome ! Waiting for the upcoming series … Also, I am going to join the Affiliate Marketing course in Devsteam for better clarification 🙂 Thanks again …

  9. নিস রিসার্চ এর উপর সেরা পোস্ট। পরবর্তী পোস্টের অপেক্ষাই থাকলাম। অসাধারন পোস্টের জন্য ধন্যবাদ।

  10. ভালো হইছে পোস্ট

    নতুন রা জানতে পারবে অনেক ভালো ভাবে

    পরের পোস্টের অপেক্ষায় আছি

  11. অনেক অনেক সুন্দর ও গোছানো লেখা হইছে বসস…
    আমার মতো যারা কিছুই জানিনা তাদের জন্য অনেক উপকারে আসবে…

    Keep it Up…Go ahead 🙂

    শুভ কামনা রইলো !

  12. vaia keyword analysis er video tutorial ta you tube e diyen karon site theke onek somoye dekha jy na. and buffering kore.ontoto pokkhe jeno tutorial ta download kora jy.plz vaia

  13. অনেক সুন্দর একটি লেখা Masudur Rashid ভাই, নিস কিওয়ার্ড রিসার্চ এর উপর অনেক কিছু জানতে পারলাম, Next থেকে Text এর সাথে video দিলে অনেক ভাল হবে।

    1. হ্যা আমি তো এই পোস্টের শেষেই বলে দিয়েছি যে, নেক্সট পর্বে আমি চেষ্টা করব একটা ভিডিও টিউটরিয়াল বানাতে। সেই টিউটরিয়ালে চেষ্টা করব কিওয়ার্ড রিসার্চ ও অ্যানালাইসিসের পুরো বিষয়টা কাভার করতে। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  14. এতো চমতকার পোস্ট হলে আর টাকা খরচ করে ট্রেনিং করতে হয়না. খুব সুন্দর হয়েছে। আমাদের যা যা প্রশ্ন ছিল সব আপনি চমত্কার ভাবে উপস্থাপন করেছেন। আপনি এগিয়ে চলুন আমরা আপনার সাথেই আছি.

  15. Hello Masud Bhai,

    It was really an amazing & well decorated tutorial with all valuable information. 🙂 i hope it will be very helpful to us if we can make use of it. Waiting for your next episode. 🙂

    Thanks Again.

    1. অপেক্ষায় থাকুন, আশা করি আগামি ১ সপ্তাহের ভিরত নেক্সট পোস্ট দিতে পারব। ধন্যবাদ 🙂

  16. ভাই আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনি কতটা প্রোফেশনাল। যাই হোক, আমার একটা প্রস্নঃ

    আপনি বলেসেনঃ নিস হল কোন নির্দিষ্ট বিষয়, যেখানে শুধু মাত্র ঐ নিদৃষ্ট বিষয় নিয়েই আলোচনা করা হয়।

    আমার নিস keyword যদি হয় “buying dslr camera” তাহলে আমি কি আমার সাইট এ শুধু ক্যামেরা নিয়ে আলোচনা করব? নাকি সকল প্রকার electronics নিয়ে কাজ করতে পারব?

    1. আপনার নিস যদি হয় “buying dslr camera” তাহলে আপনাকে শুধু মাত্র ক্যেমেরা নিয়েই লেখালেখি করতে হবে, ক্যেমেরার খুব পাশাপাশি বিষয় নিয়েও লিখতে পারেন। যেমন ক্যেমেরার ব্যাগ, লেন্স, ছোট বড় পার্স, ব্যাটারি ইত্যাদি…
      ধন্যবাদ মতামতের জন্য। 🙂

  17. মাসুদ ভাই, দারুন একটা টপিক শুরু করেছেন। আশা করি খুব দ্রুত বাকি লেখাগুলো পোস্ট করবেন। অনেক কিছু বেশ পরিষ্কার ভাবে বুঝতে পারছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  18. পরের টিউটোরিয়াল এর জন্য অপেক্ষায় রইলাম। ভালো লিখেছেন।

  19. নিস নিস শব্দটার চাইতে (niche) উল্লেখ করলে ভালো হইতো। পুরা লিখাটা পড়ে তাই মনে হইছে।

  20. মোট কতো পর্বে শেষ করতে চান ভাই, পোস্টিং এর পাবলিশকাল দীর্ঘ হলে আমরা অনেকেই ধৈর্য্য হারিয়ে ফেলি। আর একটা কথা, ভাই কোনো ডার্কের মধ্যে রাখবেন না। আমি অনেককে দেখেছি, এই অংশটুকু আজ নয়, বাকীটার জন্য ডিভিডি কিনতে হবে ইত্যাদি ইত্যাদি। আমরা আপনার থেকে একটি সুপেরিয়র চেইনপোস্ট আশা করছি।

  21. এসইও উপর অসাধারণ লিখা আজ থেকে আমি আপনার নিয়মিত পাঠক হলাম।
    আমার ব্লগ নিয়ে কোন সাজেসন থাকলে বলবেন।

  22. কোন keyword এর monthly search কত থাকলে ওই keyword নিয়ে কাজ করা যেতে পারে।
    (minimum-maximum)

  23. How can i get your all posting regarding এ্যাফিলিয়েট মার্কেটিং

    Given info is really appreciating.

    1. আপনারা অনুপ্রেরনা দিলে অবশ্যই ভাল ভাল লেখা আপনাদের উপহার দিতে পারব। মতামতের জন্য ধন্যবাদ 🙂

  24. প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি যে, এই রকম একটি বিষয় এত সুন্দর করে সহজে লেখার জন্য। আমি কয়েকদিন থেকে এই ব্যাপারটি নিয়ে ঘাটাঘাটি করতেছি। কারণ আমি একটি এ্যামাজন এ্যাফিলিয়েট সাইট তৈরী করতে চাই কিন্তু সেই রকম কোন রেফারেন্স পাচ্ছিলাম না। এই পোস্টটি পড়ে বুঝলাম যে , আমি কিভাবে আমার সাইট তৈরী করবো।

    Many Many Thanks. Waiting for next post.

  25. অনেক ধন্যবাদ কিছু জটিলতা ছিল, এখন ক্লিয়ার হল।

  26. মাসুদ ভাই, Keyword Revealer এ Estimated Profit এ যে Amount দেখায় সেটাতো Ads click অর্থাৎ Adsense এর জন্য, তাই আমার সাইট যদি শুধু অ্যাফিলিয়েট মার্কেটংয়ের জন্য হয় তাহলে আমাকে Estimated Profit Amount নিয়ে না ভাবলেও হবে, তাই কিনা?

  27. ভাল লিখেছেন ভাই, আমি অনেক দিন ধরেই এরকম কিছুর আশায় আছি আজ তা পূরণ হল ধন্যবাদ

  28. অসাদারন ব্রো আপনাকে সেলুট। এত দৈয দরে বিস্তারিত লেখার জন্য। তবে ব্রো আমি বলব আপনি যদি বিডিও টিওটোরিয়াল করলে আর ভাল হবে। ব্রো আমার মনেহয় আপনি জদি অ্যফিলিয়েত মাকেটিং নিয়ে কোথা থাকে শুরু করলে ভালো হবে সেই অনুজায়ি স্টেপ বাই স্টেপ বিডিও টিওমেন্ট করেন তাহলে আপনার নাম মানুশের মুখে মুখে চলে আসবে। বিডিও টিওন এই জন্য বলছি কেননা এতে আমার মনে হয় সময় বাচবে। বাকিটুকু আপনি ভাব বুজেন। টবে আপনার এক্সপেরিয়েন্স এর প্রসংশা না করে পারছিনা। আল্লাহ আপনার ভাল করুন।

  29. Awesome Post brother. I think those who read this site he knows better about affiliate marketing.Thank you very much for your effective post.

  30. মাসুদ ভাই, আপনাকে সালাম ভাই, খুভ ভালো এবং সুন্দর আরটিকেল লেখার জন্য। আমাদের মত যারা নতুন এস ই ইউ শিখতেছি তাদের জন্য এই ধরনের পোস্ট অনেক কাজে লাঘে ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *